Information News

নৌবাহিনীতে অফিসার ক্যাডেট নিয়োগ চলছে
Date Added: 2016-01-24

Description

 

 

‘শান্তিতে সংগ্রামে সমুদ্রে দুর্জয়’—এই মূলনীতি নিয়ে বাংলাদেশ নৌবাহিনীর সাহসী নাবিকেরা জাহাজ ভাসিয়ে চলেছেন দেশের জলসীমা রক্ষায়। সম্প্রতি এই বাহিনীতে ২০১৭ অফিসার ক্যাডেট ব্যাচ (২য় গ্রুপ) হিসেবে লোকবল নেবে বলে পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। এখানে জাহাজের ক্যাপ্টেন, এয়ারক্রাফট পাইলট, নৌকমান্ডো ও সাবমেরিনার পদে লোক নিয়োগ করা হবে। এসব পদে পুরুষ ও নারী উভয় প্রার্থীরাই আবেদন করতে পারবেন। আবেদন করতে হবে আগামী ৩০ মার্চের মধ্যে। তাই যাঁরা বাংলাদেশ নৌবাহিনীতে নিজের পেশা গড়তে চান তাঁরা আবেদন করতে পারেন।
আবেদনের যোগ্যতা:
বিজ্ঞপ্তি অনুযায়ী অফিসার ক্যাডেট হিসেবে আবেদন করতে হলে প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক (বিজ্ঞান বিভাগে) বা সমমান পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৪.৫ পেয়ে উত্তীর্ণ হতে হবে। উভয় পরীক্ষায় গণিত ও পদার্থবিজ্ঞানে ন্যূনতম জিপিএ ৪.০ থাকতে হবে। আর ইংরেজি মাধ্যমের প্রার্থীদের জন্য ‘ও’ লেভেলে ৬টি বিষয়ের মধ্যে ন্যূনতম ৩টিতে ‘এ’ গ্রেড ও ২টিতে ‘বি’ গ্রেড থাকতে হবে এবং ‘এ’ লেভেলের জন্য ন্যূনতম ২টি বিষয়ে ‘বি’ গ্রেড পেয়ে উত্তীর্ণ হতে হবে (উভয় পরীক্ষায় পদার্থবিজ্ঞান ও গণিতসহ)। এ ছাড়া সশস্ত্র বাহিনীতে কর্মরত প্রার্থীদের নৌবাহিনীর উচ্চমান পরীক্ষা (এইচইটি) বা সমমানের বাংলাদেশ সেনাবাহিনী এবং বাংলাদেশ বিমানবাহিনী পরীক্ষায় কৃতকার্য হতে হবে। শুধু সরবরাহ শাখার জন্য মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক (ব্যবসায় শিক্ষা শাখা) পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৪.৫ পেয়ে উত্তীর্ণ এবং উচ্চমাধ্যমিক পরীক্ষায় হিসাববিজ্ঞান ও ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা বিষয়ে ন্যূনতম জিপিএ ৪.০ প্রাপ্ত হতে হবে। ২০১৬ সালের এইচএসসি পরীক্ষার্থীরাও আবেদনের সুযোগ পাবেন। প্রার্থীদের বয়স হতে হবে ১ জানুয়ারি ২০১৭ তারিখে সাড়ে ১৬ বছর থেকে ২১ বছরের মধ্যে। তবে সশস্ত্র বাহিনীতে কর্মরত প্রার্থীদের ক্ষেত্রে ১৮ থেকে ২৫ বছরের মধ্যে হতে হবে।

শারীরিক যোগ্যতার ক্ষেত্রে পুরুষ প্রার্থীদের উচ্চতা ৫ ফুট ৪ ইঞ্চি ও নারীদের জন্য ৫ ফুট ১ ইঞ্চি হতে হবে। ওজন পুরুষদের জন্য ৫০ কেজি ও নারীদের জন্য ৪০ কেজি। বুকের মাপ পুরুষদের জন্য স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি, প্রসারিত অবস্থায় ৩২ ইঞ্চি। নারীদের ক্ষেত্রে স্বাভাবিক অবস্থায় ২৮ ইঞ্চি, প্রসারিত অবস্থায় ৩০ ইঞ্চি হতে হবে। প্রার্থীদের অবশ্যই অবিবাহিত ও বাংলাদেশের নাগরিক হতে হবে।

 
 

আবেদন প্রক্রিয়া:
অনলাইন ও সরাসরি এই দুই পদ্ধতিতেই আবেদন করা যাবে। অনলাইনে আবেদনকারী ট্রাস্ট ব্যাংক মোবাইল মানির গ্রাহক হলে বিজ্ঞপ্তিতে উল্লিখিত নিয়মানুযায়ী প্রয়োজনীয় তথ্য দিয়ে ১৬২০১ নম্বরে একটি এসএমএস করতে হবে। এ ক্ষেত্রে টিবিএমএম অ্যাকাউন্টে ন্যূনতম ৭২০ টাকা থাকতে হবে। এসএমএস করার পর প্রার্থী একটি ট্রানজেকশন আইডি পাবেন। এরপর বাংলাদেশ নৌবাহিনীর ওয়েবসাইট www.navy.mil.bd থেকে Join Navy লিংকে ক্লিক করে অথবা সরাসরি www.joinnavy.mil.bd ওয়েবসাইট থেকে অনলাইনে ফরম পূরণ করে জমা দেওয়া যাবে। প্রার্থীদের অনলাইনে কল আপ লেটার প্রেরণ করা হবে।
এ ছাড়া সরাসরি আবেদনের ক্ষেত্রে যেসব প্রার্থীরা টিবিএমএমের গ্রাহক নন তাঁদের ট্রাস্ট ব্যাংকের মনোনীত পে পয়েন্ট বা ট্রাস্ট ব্যাংকের যেকোনো শাখায় গিয়ে ‘বিএন রিক্রুটমেন্ট ফান্ড’ ট্রাস্ট ব্যাংক লিমিটেড, প্রিন্সিপাল ব্রাঞ্চ, ঢাকার অনুকূলে ৭০০ টাকা ফি জমা দিতে হবে। এরপর প্রার্থী একটি Notification SMS ও মানি রিসিপ্ট পাবেন, যাতে একটি ট্রানজেকশন আইডি থাকবে। এ আইডি ফরম পূরণের ক্ষেত্রে ব্যাংক ড্রাফটের ঘরে লিখতে হবে। ফরম পূরণ করার পর আবেদনপত্রের সঙ্গে ছবি ও প্রয়োজনীয় কাগজপত্র সংযুক্ত করে তা নির্দিষ্ট ঠিকানায় জমা দিতে হবে। এরপর শুরু হবে প্রার্থী নির্বাচন প্রক্রিয়া।

.নির্বাচন প্রক্রিয়া:
বিজ্ঞপ্তি অনুযায়ী আবেদন যাচাই-বাছাইয়ের পর আগামী ১৮ থেকে ২১ এপ্রিল ঢাকা, চট্টগ্রাম ও খুলনা কেন্দ্রে প্রার্থীদের প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা ও প্রাথমিক সাক্ষাৎকারে অংশগ্রহণ করতে হবে। এসব পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের ২২ এপ্রিল লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। লিখিত পরীক্ষা হবে তিনটি বিষয়ে। বুদ্ধিমত্তা, ইংরেজি ও সাধারণ জ্ঞান বিষয়ে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের আবার আইএসএসবি কর্তৃক মৌখিক পরীক্ষায় ঢাকা সেনানিবাস, ঢাকায় অংশগ্রহণ করতে হবে। আইএসএসবি কর্তৃক নির্বাচিত প্রার্থীদের এরপর চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষার জন্য ঢাকা সেনানিবাসের বিএনএস হাজী মহসীনে উপস্থিত থাকতে হবে। এরপর তাঁদের নৌবাহিনী সদর দপ্তরে চূড়ান্ত মনোনয়ন পর্ষদের মাধ্যমে চূড়ান্তভাবে নির্বাচন করা হবে।
প্রশিক্ষণ:
চূড়ান্তভাবে নির্বাচিত প্রার্থীদের বাংলাদেশ নেভাল একাডেমিতে অফিসার ক্যাডেট হিসেবে ২৪ মাস এবং মিডশিপম্যান হিসেবে ১২ মাসসহ মোট তিন বছর মেয়াদি আন্তর্জাতিক মানের প্রশিক্ষণ শেষে বাংলাদেশ নৌবাহিনীতে সাব লেফটেন্যান্ট পদে নিয়মিত কমিশন প্রদান করা হবে।

 

বেতন ও সুযোগ-সুবিধা:
চূড়ান্তভাবে নিয়োগপ্রাপ্তরা সরকার কর্তৃক নির্ধারিত সশস্ত্র বাহিনীর বেতনক্রম অনুযায়ী বেতন ও ভাতা পাবেন। এ ছাড়া বিদেশে উচ্চতর প্রশিক্ষণ, বাসস্থান, উন্নত চিকিৎসাসহ নানা ধরনের সুযোগ-সুবিধা পাওয়া যাবে। জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে বিদেশ ভ্রমণ ও আর্থিক সচ্ছলতা অর্জনের সুযোগ পাবেন।

 

বিস্তারিত যোগযোগ:
পরিচালক, পার্সোনাল সার্ভিসেস পরিদপ্তর, নৌবাহিনী সদর দপ্তর, বনানী, ঢাকা ১২১৩।

 

Share on Facebook Share on Twitter

 

Upload Your Resume

Posting CVs on Eurojobs.com is completely FREE. You can manage all your applications and vacancies from within your account.

Upload Your Resume

Find Job Now

We connect you to the employer you deserve - all over the world through online events, face-to-face summitsand dedicated recruiting projects.

Find A Job Now