Information News

এমপিওভুক্ত শিক্ষকদের ফেব্রুয়ারি মাসের বেতন পুরনো স্কেলেই
Date Added: 2016-03-03

Description

 

 

এমপিওভুক্ত প্রায় ৫ লাখ শিক্ষক-কর্মচারীর ফেব্রুয়ারি মাসের বেতন বিল পুরনো পদ্ধতিতেই তৈরি করেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর।

বেতন বিল তৈরি ও তাতে স্বাক্ষর করে শিক্ষা মন্ত্রণালয়ে পাঠিয়ে দিয়ে সোমবার ইন্দোনেশিয়ার উদ্দেশ্যে বাংলাদেশ ছেড়েছেন অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ফাহিমা খাতুন। এর ফলে ফেব্রুয়ারির বেতনও নতুন স্কেলে না পাওয়ার সম্ভাবনা শতভাগ বেড়ে গেলো। এরিয়ার তো দুরের কথা ।

মঙ্গলবার একাধিক কর্মকর্তা পুরনো পদ্ধতিতে বেতন বিল প্রস্তুত ও তা শিক্ষামন্ত্রীর অনুমোদনের জন্য মন্ত্রীর দপ্তরে পাঠানোর খবর দৈনিকশিক্ষাডটকমকে নিশ্চিত করেছেন। অনুমোদন পেলেই এমপিওর চেক ছাড় করা হয় মাউশি অধিদপ্তর থেকে।

তবে, মন্ত্রণালয়ের একটি সূত্র বলেছে বুধবার বা বৃহস্পতিবার যদি টাকা পাওয়া যায় তাহলেও নতুন স্কেলে বেতন দেওয়া সম্ভব। সে ক্ষেত্রে মাউশির মহাপরিচালক দেশে ফেরা ও নতুন বেতন বিল তৈরি ও পাঠানো পর্যন্ত অপেক্ষা করতে হতে পারে।
দৈনিকশিক্ষার এক প্রশ্নের জবাবে অধিদপ্তরের একাধিক কর্মকর্তা বলেন, মহাপরিচালক ১ মার্চ দেশে ফিরবেন।
শিক্ষা ও অর্থ মন্ত্রণালয়ের একাধিক কর্মকর্তা দৈনিকশিক্ষাকে নিশ্চিত করেছেন, ২৩ ফেব্রুয়ারি পর্যন্ত মন্ত্রণালয়ের চাহিদা মোতাবেক অতিরিক্ত টাকা ছাড় হয়নি।

জানতে চাইলে প্রবীন শিক্ষক নেতা ও বাংলাদেশ অধ্যক্ষ পরিষদের সভাপতি অধ্যাপক মোহাম্মদ মাজহারুল হান্নান দৈনিকশিক্ষাকে বলেন, বিষয়টি অত্যন্ত নিন্দনীয়। সরকারের উচ্চ মহলের সিদ্ধান্ত রয়েছে এমপিওভুক্ত শিক্ষকদেরও নতুন স্কেলে বেতন দেওয়া হবে তথাপি শুধু উদ্যোগের অভাবে মাসের পর মাস পিছিয়ে যাচ্ছে। এর নেতিবাচক প্রভাব পড়বে পাঠদানে। শিক্ষকরা সারাদিন মন খারাপ করে থাকবেন আর যতদিন না পর্যন্ত নতুন স্কেলের টাকা হাতে নগদ না পান ততোদিন সন্দেহের চোখে দেখবেন সবকিছু।

শিক্ষা সচিব মো. সোহরাব হোসাইনকে সচিবের ভূমিকা পালনের আহবান জানান তিনি। বর্তমান শিক্ষাসচিব শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের সাবেক পিএস।

প্রায় ৩৮ বছর বেসরকারি কলেজের অধ্যক্ষ পদে নিযুক্ত থাকার অভিজ্ঞতাসম্পন্ন মাজহারুল হান্নান আরো বলেন, সরকারের সিদ্ধান্ত যেহেতু রয়েছে সেহেতু যত আগে হাতে নগদ করতে পারেন ততই শিক্ষকদের জন্য মঙ্গল।

সাবেক শিক্ষক নেতা ও বর্তমানের এনজিওর মালিক অধ্যক্ষ কাজী ফারুক ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে সংবাদ মাধ্যমে তার পিওন অমিতাভের মাধ্যমে একটি বিবৃতি দিয়ে বলেছিলেন, ১৪ই ফেব্রুয়ারির মধ্যে সুরাহা না হলে কঠোর কর্মসূচি দেবেন। আজ মঙ্গলবার পুরনো স্কেলে বেতন বিল প্রস্তুত করার বিষয়ে কাজী ফারুকের প্রতিক্রিয়া জানার চেষ্টা করেও পাওয়া যায়নি। বর্তমান সরকারের আমলে সবচাইতে বেশি সুবিধা নিয়েছেন কাজী ফারুক।

অপর নেতা অধ্যক্ষ শাহজাহান আলম সাজু ২ ফেবরুয়ারি এক বিবৃতিতে বলেন, একটি মহল দেরি হওয়ার গুজব ও বিভ্রান্তি ছড়াচ্ছে। আসলে ফেব্রুয়ারির বেতনের সঙ্গেই নতুন স্কেল পাওয়া যাবে বলে জানিয়েছিলেন তিনি।

জঙ্গী অর্থায়নের অভিযোগে গ্রেপ্তার ও ভুয়া সনদ থাকার ফলে আর কখনো শিক্ষকতা পেশায় যোগ না দেওয়ার শর্তে জেল থেকে মুক্তি পাওয়া নেতা সাবেক অধ্যক্ষ মো. সেলিম ভুইয়াকে আজ মঙ্গলবার দেখা গেছে জাতীয় প্রেসক্লাবের সামনে কয়েকজন শিবিরকর্মীকে নিয়ে ঘোরাফেরা করতে।

শিক্ষক নেতা নজরুল ইসলাম রনি বলেছেন, ঊর্ধবতন কর্তৃপক্ষের উদাসীনতায় নতুন স্কেলে বেতন পেতে দেরি হচ্ছে যা নিন্দনীয়।

 

Share on Facebook Share on Twitter

 

Upload Your Resume

Posting CVs on Eurojobs.com is completely FREE. You can manage all your applications and vacancies from within your account.

Upload Your Resume

Find Job Now

We connect you to the employer you deserve - all over the world through online events, face-to-face summitsand dedicated recruiting projects.

Find A Job Now